An autistic meltdown can be an overwhelming experience for both the child and the caregiver. It often occurs when the child is unable to cope with sensory input, changes in routine or environment, or other triggers. If you’re dealing with an autistic child’s meltdown, here are some tips and strategies that can help:

  1. Remain calm and patient: Try to stay calm and patient during the meltdown, as getting upset or frustrated may escalate the situation. Remember that the child is not misbehaving on purpose.
  2. Identify the triggers: If possible, identify the triggers that led to the meltdown, such as loud noise, bright lights, or a change in routine. This can help you avoid similar situations in the future.
  3. Provide a safe and quiet environment: If the meltdown is occurring in a public space, try to find a quiet and safe place where the child can calm down. This could be a separate room or a secluded corner.
  4. Use calming techniques: Try using calming techniques to help the child relax, such as deep breathing, listening to calming music, or using a weighted blanket.
  5. Validate their feelings: Let the child know that you understand their feelings and that it’s okay to feel upset. You can say something like “I know you’re upset right now, and that’s okay. I’m here to help you.”

Remember, every child with autism is unique, and what works for one child may not work for another. With patience, understanding, and a little creativity, you can help your child navigate through their
meltdowns and find a way to calm down.

বাংলায় পড়ুনঃ

একটি অটিস্টিক মেলডাউন শিশু এবং যত্নশীল উভয়ের জন্য একটি অপ্রতিরোধ্য অভিজ্ঞতা হতে পারে। এটি প্রায়ই ঘটে যখন শিশু সংবেদনশীল ইনপুট, রুটিন বা পরিবেশের পরিবর্তন বা অন্যান্য ট্রিগারগুলির সাথে মানিয়ে নিতে অক্ষম হয়। আপনি যদি একটি অটিস্টিক শিশুর মেলডাউন নিয়ে কাজ করছেন, এখানে কিছু টিপস এবং কৌশল রয়েছে যা সাহায্য করতে পারে:

শান্ত এবং ধৈর্য ধরে থাকুন: গলে যাওয়ার সময় শান্ত এবং ধৈর্য ধরে থাকার চেষ্টা করুন, কারণ মন খারাপ বা হতাশ হওয়া পরিস্থিতি আরও বাড়িয়ে তুলতে পারে। মনে রাখবেন শিশু উদ্দেশ্যমূলকভাবে খারাপ আচরণ করছে না।

ট্রিগার শনাক্ত করুন: যদি সম্ভব হয়, তাহলে সেই ট্রিগারগুলিকে চিহ্নিত করুন যা গলে যাওয়ার কারণ, যেমন উচ্চ শব্দ, উজ্জ্বল আলো, বা রুটিনে পরিবর্তন৷ এটি আপনাকে ভবিষ্যতে অনুরূপ পরিস্থিতি এড়াতে সহায়তা করতে পারে।

একটি নিরাপদ এবং শান্ত পরিবেশ প্রদান করুন: যদি কোন পাবলিক স্পেসে গলে যাওয়া হয়, তাহলে একটি শান্ত এবং নিরাপদ জায়গা খুঁজে বের করার চেষ্টা করুন যেখানে শিশু শান্ত হতে পারে। এটি একটি পৃথক রুম বা একটি নির্জন কোণ হতে পারে।

শান্ত করার কৌশলগুলি ব্যবহার করুন: শিশুকে শিথিল করতে সাহায্য করার জন্য শান্ত করার কৌশলগুলি ব্যবহার করার চেষ্টা করুন, যেমন গভীর শ্বাস নেওয়া, শান্ত সঙ্গীত শোনা বা ওজনযুক্ত কম্বল ব্যবহার করা।

তাদের অনুভূতি যাচাই করুন: শিশুকে জানতে দিন যে আপনি তাদের অনুভূতি বুঝতে পেরেছেন এবং মন খারাপ করা ঠিক আছে। আপনি কিছু বলতে পারেন “আমি জানি আপনি এই মুহূর্তে মন খারাপ, এবং এটা ঠিক আছে। আমি তোমাকে সাহায্য করতে এসেছি।”

মনে রাখবেন, অটিজমে আক্রান্ত প্রতিটি শিশু অনন্য, এবং এক শিশুর জন্য যা কাজ করে তা অন্যের জন্য কাজ নাও করতে পারে। ধৈর্য, বোধগম্যতা এবং সামান্য সৃজনশীলতার মাধ্যমে, আপনি আপনার সন্তানকে তাদের বিপর্যয়ের মধ্য দিয়ে নেভিগেট করতে এবং শান্ত হওয়ার উপায় খুঁজে পেতে সহায়তা করতে পারেন।

Tags:

care nutrition

See all author post

Leave a Comment

Your email address will not be published.