Tips and tricks for parents

Conversations with children can be challenging. You may worry about starting a dialogue without making them anxious. However, having open and honest conversations is vital for their development and well-being. In this article, we’ll explore some tips and techniques to help you approach conversations with children.

Ask open-ended questions:

Start conversations with children using open-ended questions that encourage them to share their thoughts and feelings. For example, you could ask, “What makes you feel sad?” or “What do you think happened when we had this conversation before?” This approach helps children feel comfortable sharing their views without feeling pressured.

Don’t give up:

Sometimes, it takes time to talk through topics with children. If they don’t seem ready to talk about a subject, don’t get frustrated. Keep trying, and eventually, they will tell you what they need from you.

Understand how your child is growing:

Children’s beliefs and opinions will change as they grow up. They may have different views from you, which is normal. Keep an open mind and show interest in their point of view.

Explore the topic:

If your child is interested in something that worries you, do your research before talking to them. Try to avoid jumping to conclusions about what it means to them. Ask them why the subject is important to them and show interest in their point of view.

Find ways to have open conversations:

Engage in activities that you both enjoy and use them as an opportunity to start a conversation. Avoid confrontational tones and start by asking general questions like, “How are you feeling?” or “What’s been the best bit of your day so far?” This approach will encourage your child to talk more in your conversations.

Speak to your child with respect:

When talking to your child, treat them like an adult rather than a child. Listen to their feelings and share your own. Aim for calm discussions where there’s room for compromise on both sides.

In conclusion, approaching conversations with children may seem daunting, but it’s essential for their well-being. Use these tips and techniques to start conversations that encourage your child to share their thoughts and feelings. Remember to be patient and approach these conversations with respect and openness.

বাংলায় পড়ুনঃ

একজন অভিভাবক হিসেবে, সংবেদনশীল বিষয় নিয়ে আপনার সন্তানের সাথে কথোপকথন শুরু করা চ্যালেঞ্জিং হতে পারে। আপনার সন্তানকে উদ্বিগ্ন বা বিব্রত বোধ না করে কীভাবে বিষয়বস্তুটি আলাপ করা যায় তা নিয়ে আপনি চিন্তা করতে পারেন। যাইহোক, খোলামেলা এবং সৎ কথোপকথন করা আপনার সন্তানের বিকাশ এবং সুস্থতার জন্য অপরিহার্য। এই নিবন্ধে, আমরা আপনার সন্তানের সাথে কঠিন কথোপকথনে আপনাকে সাহায্য করার জন্য কিছু টিপস এবং কৌশলগুলি অন্বেষণ করব।

খোলামেলা প্রশ্ন জিজ্ঞাসা করুন:

খোলামেলা প্রশ্নগুলি দিয়ে কথোপকথন শুরু করুন যা আপনার সন্তানকে তাদের চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি ভাগ করে নিতে উত্সাহিত করে। উদাহরণস্বরূপ, আপনি জিজ্ঞাসা করতে পারেন, “কিসের কারণে তুমি দুঃখ বোধ করছো?” অথবা “তুমি কি মনে করো যে আমরা এই কথোপকথনটি আগে করেছি?” এই পদ্ধতিটি আপনার সন্তানকে চাপ অনুভব না করে তাদের মতামত ভাগ করে নিতে স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করে।

হাল ছেড়ে দেবেন না:

কখনও কখনও, কঠিন বিষয়গুলির মাধ্যমে কথা বলতে সময় লাগে। যদি আপনার সন্তান কোনো বিষয় নিয়ে কথা বলতে প্রস্তুত বলে মনে হয় না, তাহলে হতাশ হবেন না। চেষ্টা চালিয়ে যান, এবং অবশেষে, তারা আপনাকে বলবে যে তাদের আপনার কাছ থেকে কী প্রয়োজন।

আপনার সন্তান কিভাবে বেড়ে উঠছে তা বুঝুন:

বড় হওয়ার সাথে সাথে আপনার সন্তানের বিশ্বাস এবং মতামত পরিবর্তিত হবে। তাদের আপনার থেকে ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকতে পারে, যা স্বাভাবিক। খোলা মন রাখুন এবং তাদের দৃষ্টিভঙ্গিতে আগ্রহ দেখান।

বিষয়টি অন্বেষণ করুন:

আপনার সন্তান যদি এমন কিছুতে আগ্রহী হয় যা আপনাকে উদ্বিগ্ন করে, তাহলে তাদের সাথে কথা বলার আগে আপনার গবেষণা করুন। তাদের কাছে এর অর্থ কী তা নিয়ে সিদ্ধান্তে ঝাঁপিয়ে পড়া এড়াতে চেষ্টা করুন। তাদের জিজ্ঞাসা করুন কেন বিষয়টি তাদের কাছে গুরুত্বপূর্ণ এবং তাদের দৃষ্টিভঙ্গিতে আগ্রহ দেখান।

খোলামেলা কথোপকথন করার উপায় খুঁজুন:

আপনি উভয়ই উপভোগ করেন এমন ক্রিয়াকলাপগুলিতে জড়িত হন এবং একটি কথোপকথন শুরু করার সুযোগ হিসাবে ব্যবহার করুন। দ্বন্দ্বমূলক টোন এড়িয়ে চলুন এবং সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করে শুরু করুন, “তুমি কেমন অনুভব করছো?” বা “এখন পর্যন্ত তোমার দিনের সেরা কাজ কি হয়েছে?” এই পদ্ধতি আপনার সন্তানকে আরও কথা বলতে উৎসাহিত করবে।

আপনার সন্তানের সাথে সম্মানের সাথে কথা বলুন:

আপনার সন্তানের সাথে কথা বলার সময় তাদের সাথে শিশুর পরিবর্তে একজন প্রাপ্তবয়স্কের মতো আচরণ করুন। তাদের অনুভূতি শুনুন এবং আপনার নিজের শেয়ার করুন. শান্ত আলোচনার লক্ষ্য রাখুন যেখানে উভয় পক্ষের মধ্যে আপস করার সুযোগ রয়েছে।

উপসংহারে, আপনার সন্তানের সাথে কঠিন কথোপকথনের কাছে যাওয়া কঠিন বলে মনে হতে পারে, তবে এটি তাদের সুস্থতার জন্য অপরিহার্য। কথোপকথন শুরু করার জন্য এই টিপস এবং কৌশলগুলি ব্যবহার করুন যা আপনার সন্তানকে তাদের চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি ভাগ করতে উত্সাহিত করে। ধৈর্য ধরতে মনে রাখবেন এবং এই কথোপকথনগুলিকে সম্মান এবং খোলামেলাতার সাথে যোগাযোগ করুন৷

Tags:

care nutrition

See all author post

Leave a Comment

Your email address will not be published.